পে ফিক্সেশন (Pay Fixation) - অনলাইনে বেতন নির্ধারণ প্রক্রিয়া

First of all one request to you. If You are a Primary Teacher, Please Join Our Group




পে ফিক্সেশন (Pay Fixation) - অনলাইনে বেতন নির্ধারন প্রক্রিয়া

সরকারি চাকুরিতে যোগদানের পর পরই চাকুরিজীবী গণ পে ফিক্সেশন (Pay Fixation) প্রক্রিয়ার সাথে পরিচিত হন। তখন থেকেই শুর, কবে পে ফিক্সেশন (Pay Fixation) হবে? কি ভাবে পে ফিক্সেশন (Pay Fixation) করতে হয়? পে ফিক্সেশন (Pay Fixation) না করলে কি বেতন পাওয়া যাবে ? ইত্যাদি প্রশ্ন।

আজ জানার চেষ্টা করবো পে ফিক্সেশন (Pay Fixation) কি, কেন, নিজে নিজে করা যায় কি না, করা গেলে কি ভাবে করতে হয় সব কিছু।


পে ফিক্সেশন (Pay Fixation) কি? 

পে ফিক্সেশন হচ্ছে মুলত অনলাইনে বেতন নির্ধারনের জন্য সার্ভিস তথ্য জমা দেওয়া।যার উপর ভিত্তি করে বেতন হয়। শুধু নতুন যোগদান করলে পে ফিক্সেশন করতে হবে এমন নয়।চাকুরি করা কালীন অন্য সময়ও করতে হয়।

পে ফিক্সেশন (Pay Fixation) কেন করতে হয়?

নতুন যোগদান এবং চাকুরি করা কালীন সময়ে সময়ে পদন্নতি, ইনক্রিমেন্ট, সিলেকশন গ্রেড, টাইম স্কেল, উচ্চতর গ্রেড সহ নানা কারনে নিজের বেতন পরিবর্তন হলে তা অনলাইনে নির্ধারনের জন্য পে ফিক্সেশন করতে হয়।
পে ফিক্সেশন এর উপর ভিত্তি করেই বেতনের অর্থ ব্যাংক হিসাবে হাল নাগাদ হয়ে জমা হয়।

পে ফিক্সেশন নিজে নিজে করা যায় কি?

-পে ফিক্সেশন নিজে নিজে করা যায়। সে ক্ষেত্রে আপনার প্রয়োজনীয় সব কিছু থাকতে হবে যা নিচে আলোচনা করবো।


পে ফিক্সেশন প্রক্রিয়া - Pay Fixation Process

পে ফিক্সেশন করার জন্য আপনার যা যা জানতে হবে এবং রাখতে হবে...
১. স্মার্ট জাতীয় পরিচয়পত্র
২. নিজের মোবাইল ফোন নম্বর (কাছে থাকতে হবে)
৩. বেতন নির্ধারণ সংক্রান্ত অফিস আদেশ এবং আনুসঙ্গিক সকল কাগজপত্র যথা, নিয়োগ, বদলী, টাইমস্কেল, সিলেকশন গ্রেড, উচ্চতর গ্রেড, বেতন পুনঃনির্ধারণ প্রভৃতি সংক্রান্ত অফিস আদেশের সফট কপি(পিডিএফ/জেপিইজি ফরমেটে)যেটা স্ক্যানার দিয়ে স্ক্যান করে বা ভাল ভাবে পিক তুলে করতে পারবেন।
৪. নতুন নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত সনদ, যোগদানপত্র, স্বাস্থ্যগত সনদ ইত্যাদির সফট কপি (পিডিএফ/জেপিইজি ফরমেটে) যেটা স্ক্যানার দিয়ে স্ক্যান করে বা ভাল ভাবে পিক তুলে করতে পারবেন।


*** প্রাইমারীর ক্ষেত্র যা যা লাগবে,  নিয়োগ আদেশের প্রতিলিপি, যোগদান পত্রের প্রতিলিপি, স্বাস্থ্য সনদের প্রতিলিপি, সকল শিক্ষাগত যোগ্যতার সনদ, মুক্তিযুদ্ধার সনদ এবং অন্য কিছু যদি আবেদনে উল্ল্যেখ করে থাকেন সে সনদ।

৫. চলমান এবং নতুন নিয়োগ ব্যতীত অন্যান্য বেতন নির্ধারণের জন্য ০১/০৭/২০১৫ তারিখের বেতন নির্ধারণ ‘ভেরিফিকেশন নম্বর’ যেটা আপনাকে প্রথমে দেওয়া হয়েছিল।

৬. প্রিন্ট করার ব্যবস্থা। না থাকলে সেভ করে বাইরে থেকেও করা যাবে। সে ক্ষেতে সেভ করতে পারতে হবে। অবশ্য পরেও করা যায়।

উপরের সব ঠিকঠাক থাকলে আপনি কাজ শুরু করতে পারবেন।

১ম ধাপ- 

আপনাকে পে ফিক্সেশন করার সাইটে যেতে হবে। যার দুটো ঠিকানা আছে www.payfixation.gov.bd এবং https://ibas.finance.gov.bd/ibas2/Fixation এর যে কোন একটা ব্রাউজ করেই যেতে পারবেন। Online Pay Fixation  সাইটে যাওয়ার পর আপনার সামনে প্রথমে নিচের মত একটা পেজ আসবে।



pay fixation website
এই পেজে সব সাধারন নির্দেশনা দেওয়া থাকবে। যা আমি উপরে বুঝিয়ে বললাম। আপনার যদি সব বিষয়ে প্রস্তুতি থাকে তবে পরবর্তী ধাপ লেখা বাটনে ক্লিক করে পরের পেজে চলে যাবেন। আর সব প্রস্তুতি ঠিক না থাকলে বন্ধ করুন বাটনে ক্লিক করে বের হয়ে আসবেন। আবার সব তথ্য সংগ্রহ করে প্রথম থেকে আবার শুরু করবেন।

২য় ধাপ-

পরবর্তী ধাপ বাটনে ক্লিক করে যখন আপনি ২য় ধাপে আসবেন, তখন আপনার সামনে নিচের মত পেজ আসবে।



 এখানে কিছু জরুরি নির্দেশনা দেওয়া থাকবে, যেটা সময় সময় চেঞ্জ হয়। আপনি এ নির্দেশনা ভাল করে পড়ে, বুঝে এবং পারলে প্রিন্ট করে নিবেন। তার পর আমি প্রিন্ট নিয়েছি, পড়েছি এবং বুঝেছি লেখার আগে টিক দেওয়ার যে জায়গা আছে ,তাতে টিক দিয়ে পরবর্তী বাটনে ক্লিক করুন।

৩য় ধাপ-

পরবর্তী বাটনে ক্লিক করার পর আপনাকে আরেকটা নতুন পেজে নিয়ে আসবে। যেটা দেখতে নিচের মত।



এতে আপনি পে ফিক্সেশন করার ৯ টা ধাপ পাবেন। আপনি যেটা করতে চান সেটা উপরে দেওয়া নির্দেশনা পরে সিলেক্ট করুণ। ধরলাম আপনি প্রাইমারইতে নতুন যোগদান করেছেন। আপনি সিলেক্ট করবেন নতুন নিয়োগ। নতুন নিয়োগ বাটনে ক্লিক করলে একটা সতর্কবার্তা দিবে।আপনি সব পড়ে হ্যাঁ চাপবেন। আপনাকে অন্য একটা নতুন পেজে নিয়ে যাবে।

৪র্থ ধাপ- 

নতুন নিয়োগ বাটনে ক্লিক করার পর আপনার সামনে ৪র্থ ধাপে নিচের মত একটা পেজ আসবে।


এখান থেকে আপনি আপনার জন্য উপযুক্ত অপশন সিলেক্ট করবেন। যদি কোন ভুল হয় তাহলে পেছনে যান বাটনে ক্লিক করে আগের পেজে যেতে পারবেন। যেহুতু আমরা প্রাইমারি শিক্ষক দিয়ে কাজটা করতে চাচ্ছি তাই আমরা বেসামরিক বাটনে ক্লিক করে পরের ধাপে যাবো।

৫ম ধাপ - 

বেসামরিক বাটনে ক্লিক করার পর ৫ম ধাপে নিচের মত একটা পেজ আসবে।



এখানে আইডি কার্ড নাম্বার , বয়স, মোবাইল নাম্বার ও নিচে ছবিতে আসা ক্যাপচা কোড দিয়ে সংশ্লিষ্ট ঘর ঠিক মত পূরন করে লগইন বাটন চাপুন। ঠিক মত পুরন করা হলে আর ক্যাপচা কোড ঠিক মত দিলে আপনাকে মোবাইলে একটা কোড পাঠাবে। আর আপনাকে নতুন একটা পেজে নিয়ে যাবে।

৬ষ্ঠ ধাপ

এই ধাপে আপনি এমন একটা পেজ দেখতে পারবেন।

এবার ভেরিফিকেশন কোডের ঘরে কোড দিয়ে ভ্যালিডেট বাটনে ক্লিক করলে আপনার কাঙ্খিত পেজে চলে যাবে।
এই পেজটা হবে এমন।


এখানে কি কি তথ্য দিতে হবে পিকটা ভাল করে দেখলেই বুঝবেন। শুধু সমস্যা হতে পারে কি কি ডকুমেন্ট আপলোড করতে হবে এটা নিয়ে। তাই নিচের চিত্র থেকে দেখে নিন কি কি আপলোড দিতে হবে।

অনলাইন পে ফিক্সেশন
Online Pay Fixation


সব গুলো স্ক্যান করে বা মোবাইল দিয়ে ক্লিয়ার পিক তুলে আপলোড দিতে পারবেন। তবে ভাল হয় পিডিএফ করে আপলোড দিলে। এত রেজুলেশন ভাল থাকে।

সব তথ্য দেওয়া এবং ডকুমেন্ট আপলোড করা হয়ে গেলে তথ্য সাবমিট করুন। সবমিট করা হয়ে গেলে আপনাকে একটা কপি প্রিন্ট নিতে বলবে। আপনার প্রন্টার থাকলে প্রিন্ট নিন। অন্যথায় পেইজটা পিডিএফ আকারে সেইভ করে রাখুন। প্রিন্ট অপশনে চাপলে সেভ করার অপশন পাবেন। সেটা পরবর্তীতে প্রিন্ট করে নিতে পারবেন। এবাভেই আশা কারি আপনার পে ফিক্সেশন কম্পিলিট করতে পারবেন।

প্রশ্ন উত্তর 

১। নিয়োগ আদেশের নাম্বার কোনটা দিব আর নিয়োগ পত্রের তারিখ কোনটা দিব?
- অনেকেই এই প্রশ্ন করছেন বা এটা বুঝতে পারছেন না। নিয়োগ আদেশ নাম্বার হল আপনার বাসায় ডাকযোগে প্রেরিত নিয়োগ পত্রের নাম্বার এবং তারিখ যার পিক নিচে দিলাম। 
পিকের নিয়োগ পত্র লেখার ঠিক উপরের লাইনের স্বারক নাম্বার হল আমাদের কাঙ্খিত নাম্বার আর আর অপর পাশের তারিখ হল কাঙ্খিত তারিখ। 

২। যোগদান পত্র কোনটা ?
- পদায়নকৃত স্কুলের নাম সহ যে পত্র জেলা প্রাইমারী শিক্ষা অফিস থেকে দিয়েছে তাই হল যোগ দান পত্র। কোন কোন উপজেলায় অনেক প্রার্থী যোগদান করার কারনে যোগদান পত্র বড় হয়ে গেছে। সে ক্ষেতে আপনি আপনার নাম যে পেজে আছে সে পেজ আর একদম শেষ পেজ স্ক্যান বা পিক তুলে পিডিএফ করে দিবেন। নিচে যোগদান পত্রের পিক দেখে নিন।
  
৩। সার্টিফিকেট এক সাথে সব গুলো কি করে দিব?
- সার্টিফিকেট গুলো স্ক্যান করে পিডিএফ করে আপলোড দিবেন। গুগল ইমেজ টু পিডিএফ লিখে সার্চ করেন তাইলে বুঝতে পারবেন কি করে করতে হয়। আর ভালো হয় সব ফাইল জিপ করে আপলোড দিলে।

দেখে নিতে পারেন ভিডিওটা এতে আরও সহজ হয়ে যাবে সব । 




# পে ফিক্সেশন 
#  Pay Fixation
# Online Pay Fixation
# অনলাইন পে ফিক্সেশন
# ইনক্রিমেন্ট

Post a Comment

4 Comments

  1. পে ফিক্সেশন করতে গিয়ে জন্ম সাল ভুল হয়ে গেছে এখন এটা কি ঠিক করা যাবে বা কি ভাবে ঠিক করবো??

    ReplyDelete
  2. নিজে ঠিক করতে পারবেন না। উপজেলা অফিস থেকে ঠিক করে নিতে হবে।

    ReplyDelete
  3. ইনক্রিমেন্টের পেজে বেতন কাঠামো,স্কুলের নাম আসছে না।কি করণীয়?

    ReplyDelete
  4. nurse der jonno kivabe pay fixation korte hoi atar kono video or step thakle janaben pls

    ReplyDelete